হাজারী গুড়ের ঐতিহ্য ধরে রাখতে জেলা প্রশাসনের নানা উদ্যোগ

মানিকগঞ্জের ঐতিহ্যের সাথে মিশে আছে হাজারী গুড়ের নাম। শুধু তাই নয় এই গুড়ের নামানুসারে করা হয়েছে জেলা ব্র্যান্ডিং। তবে খেজুর গাছের সংখ্যা কমে যাওয়ায় দিন দিন বিলুপ্তির পথে এই গুড়। হাজারি গুড়ের ঐহিত্য টিকিয়ে রাখতে জেলা প্রশাসনের পক্ষ থেকে হাজারী পল্লী গড়ে তোলাসহ নেয়া হয়েছে নানা উদ্যোগ।

সম্প্রতি জেলা প্রশাসন হাজারি গুড়ের অস্তিত্ব টিকিয়ে রাখতে জেলায় ৫ লাখের বেশি খেজুর গাছের চারা রোপনের উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় আজ শুক্রবার জেলার হরিরামপুরে ১০ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮শত শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে খেজুর গাছের চারা।

সকালে উপজেলা পরিষদ চত্তরে শিক্ষার্থীদের মাঝে খেজুর গাছের চারা বিতরণ করেন ঢাকা বিভাগীয় কমিশনার মো: সাবিরুল ইসলাম।

ঝিটকা এলাকায় গাছিদের মাঝে খেজুর গাছের চারা বিতরণ করেন বিভাগীয় কমিশনার

এদিকে জেলা প্রশাসনের আয়োজনে ঝিটকা শিকদার পাড়া গ্রামে হাজারী পল্লীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার।

পরে শতাধিক গাছি ও হাজরি গুড় উৎপাদনের সাথে জড়িতদের সাথে উন্মুক্ত মতবিনিময় করেন তিনি।

গাছি ও হাজারী গুড় উৎপাদনকারীদের সাথে মতবিনিময় করেন বিভাগীয় কমিশনার

এসময় জেলা প্রশাসক রেহেনা আকতার, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম মহীউদ্দীন, পৌর মেয়র মো: রমজান আলী, উপজেলা পরিষদ চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান, জেলা পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সরকার নুরজাহান লাবনী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুক্লা সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শাহরিয়ার রহমানসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হাজারী গুড় উৎপাদনে সম্পৃক্ত গাছিদের দুটি ভ্যান উপহার দেন বিভাগীয় কমিশনার

এসময় বিভাগীয় কমিশনার মো: সাবিরুল ইসলাম বলেন, হাজারী গুড়ের উৎপাদন বাড়াতে ৫ লাখের বেশি খেজুর গাছের চারা রোপন করা হচ্ছে। এছাড়াও ঐতিহ্যবাহী এই গুড় শিল্পকে টিকিয়ে রাখতে সংশ্লিষ্টদের সুদমুক্ত ব্যাংক ঋণসহ বিভিন্ন সুবিধা প্রদান করা হবে।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top