অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন

drejar

 অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে চলছে মাটি ও বালু উত্তোলন চলছে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বলধারা ইউনিয়নে। এতে হুমকিতে পড়ছে কৃষিজমি ও বসতবাড়ি। স্থানীয়রা এ বিষয়ে দ্রুত প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন। 

জানা গেছে, বলধারা ইউনিয়নের চারটি গ্রামে চলছে অবৈধ আটটি ড্রেজার মেশিন। এগুলো হলো মো. কুদ্দুসের মালিকানাধীন খোলাপাড়া এলাকার এএবি ইটভাটায় তিনটি, মো. আকবরের মালিকানাধীন বেরুন্ডি এলাকার কেবিসি ইটভাটায় দুটি, বলধারা এলাকার আব্দুল জলিলের ইটভাটায় দুটি ও মানিকদহর এলাকার আব্দুল আজিজের ইটভাটায় একটি ড্রেজার মেশিন বসিয়ে কৃষিজমির মাটি ও বালু তোলা হচ্ছে। এসব ড্রেজার মেশিন দিয়ে কৃষিজমি ও পুকুর থেকে অবাধে মাটি ও বালু তুলে বিভিন্ন জায়গা ভরাট করা হচ্ছে। জমিগুলো ৬০-৭০ ফুট গভীর করে খনন করায় পাশের কৃষিজমি ও বসতবাড়ি ভেঙে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। অনেক কৃষক তাঁদের শেষ সম্বল বাধ্য হয়ে নামমাত্র মূল্যে বিক্রি করে দিচ্ছেন ওই মাটি ব্যবসায়ীদের কাছে।

নাম প্রাকশে অনিচ্ছুক  রামকান্তপুর গ্রামের এক বাসিন্দা  জানান, দীর্ঘদিন ধরে অবাধে চলছে অবৈধ এসব ড্রেজার মেশিন। জমিগুলো এত গভীর করে কাটা হচ্ছে, যেকোনো সময় পাশের জমিগুলো ধসে পড়বে। প্রশাসনের কোনো ধরনের হস্তক্ষেপ চোখে পড়ছে না।

সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপন দেবনাথ বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।  

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top