একজন রাব্বি হোক হাজারো রাব্বির অনুপ্রেরণা

ডাক্তার

১৬ বছরের রাব্বির জীবন আর দশ জনের মতই দুচোখ ভরা স্বপ্ন নিয়ে শুরু হয়েছিল ।তারপর কাল বৈশাখীর ঝড়। আর সেই ঝড়ে তছনছ সবকিছু।

আজ থেকে দুই বছর আগে রাব্বি যখন আমার চেম্বারে আসে তখন গর্তে ঢুকে যাওয়া চোখ জোড়াতে শুধু বেঁচে থাকার আকুতি।রাব্বির পেট ফুলে গেছে, কিছু খেতে পারে না, বাথরুম হয় না দুই দিন হলো।

প্রয়োজনীয় পরীক্ষা নিরিক্ষা শেষে বুঝা গেল তার ইন্টেস্টিনাল অবসট্রাকশন হয়েছে।কিন্তু কি কারণে হয়েছে সেটা CT scan করেও বুঝা গেল না। কোলনস্কপি এই অবস্থায় করা যায় না তাছাড়া সেটা করতে গেলে জটিলতা আরও বাড়তে পারে।

রাব্বির জরুরী ভিত্তিতে অপারেশন প্রয়োজন। অন্যান্য প্রয়োজনীয় পরীক্ষা সম্পন্ন করে দ্রুত অপারেশনের সিদ্ধান্ত নিলাম।

অপারেশন এর সময় দেখলাম রাব্বির এসেন্ডিং এবং ট্রান্সভার্স কোলন এই দুইটি জায়গায় দুইটি টিউমার ,এরাই তার অবস্ট্রাকশনের জন্য দায়ী। খারাপ কিছুর আশংকায় ক্ষণিকের জন্য বিচলিত বোঁধ করলাম। সাময়িক ভাবে তার পেটের ডান দিকে মল বের হবার জন্য একটা ব্যবস্থা করে টিউমার গুলো থেকে প্রয়োজনীয় বায়োপসি নিয়ে আসলাম।
বায়োপসি রিপোর্ট আমার হাতে। রাব্বির কোলন ক্যান্সার, মাল্টিফোকাল ক্যান্সার।

রাব্বির বাবা , মা, ভাই আর রাব্বির সাথে আলোচনা করে ক্যান্সার অপারেশনের জন্য বললাম। সাথে অপারেশন ও পরবর্তী জটিলতা এবং চিকিৎসা নিয়ে বিশদ আলোচনা করলাম।প্রয়োজনে ঢাকায় যেতে পরামর্শ দিলাম। সাতদিনের মাথায় আবার অপারেশন করে ক্যান্সার অপারেশনের প্রয়োজনীয় লিম্ফোভাসকুলার ক্লিয়ারেন্স করে তার সম্পুর্ণ কোলন( বৃহদন্ত্র) অপসারণ করি। মল বের হবার জন্য পেটের ডান দিকের ছিদ্র টা ওভাবেই রেখে দেই। মাঝখানে গত হয়েছে দুইটি বছর॥ এর মধ্যে রাব্বি শিখে গিয়েছে কিভাবে শুধু ক্ষুদ্রান্ত্র নিয়ে বেঁচে থাকা যায়। এর মধ্যে কেমোথেরাপী সম্পন্ন হয়েছে॥ দুই বছর অপেক্ষা করেছিলাম টিউমার রিকার করে কিনা সেটা দেখার জন্য। PET scan করে নিশ্চিত হবার পরে আরেকবার অপারেশন করলাম॥ আধুনিক stapling device দিয়ে পেটের ডানদিকের সেই ছিদ্রটি বন্ধ করে ক্ষুদ্রান্ত্রের সাথে রেকটাম জোড়া দিলাম। রাব্বি ভাল আছে। ক্যান্সার কে জয় করার জন্য রাব্বি আর তার পরিবারকে স্যালুট। রাব্বির জন্য ভালবাসা।

লেখক: ডা: মো: আরিফুর রহমান, এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য)। বিশেষজ্ঞ জেনারেল ও ল্যাপারস্কপিক সার্জন, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, মানিকগঞ্জ। চেম্বার: মেডিল্যাব জেনারেল হাসপাতাল, বাসস্ট্যান্ড, মানিকগঞ্জ।

নিউজটি শেয়ার করুন
Scroll to Top