চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় কারিগরি শিক্ষার গুরুত্ব

এনপিআই

প্রকৌশলী ড. মো: ফারুক হোসেন : ৪র্থ শিল্প বিপ্লবকে কেন্দ্র করে বিশ্বব্যাপী কর্মবারের বহুমাত্রিক ক্ষেত্র এবং বিজ্ঞান প্রযুক্তি অপপ্রয়োগের মধ্য দিয়ে মানবসভ্যতায় যে নতুন নতুন সমস্যা সৃষ্টি হচ্ছে, সেটি মোকাবেলায় কারিগরি শিক্ষার বিকল্প নেই। সভ্যতার ইতিহাসে যেমন সম্ভাবনার হাতছানি আছে, তেমনি রয়েছে নানাবিদ সমস্যা।

চিরচারিত ধারায় এটি ছিল এবং আগামীদিনেও থাকবে। সম্ভাবনা ও প্রতিকূলতা মোকাবেলা করে এগিয়ে যেতে হলে আমাদের বিজ্ঞান-প্রযুক্তি, ব্যবসা প্রশাসন, ভাষা, সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, অপরাধ, জীবনাচরণ অর্থাৎ প্রতিটি ক্ষেত্রে গবেষণালব্ধ শিক্ষা ও প্রশিক্ষণ প্রয়োজন।

বহু আত্মত্যাগ, রক্ত ও সাধনার বিনিময়ে প্রিয় মাতৃভূমি বাংলাদেশ বিশ্ব মানচিত্রে স্থান করে নিয়েছে। জনবহুল বাংলাদেশে মানবসম্পদ ব্যবহারের অনেক সম্ভাবনা থাকলেও প্রকৃত শিক্ষা, কর্মমূখী শিক্ষা ও গবেষণার অভাবে সেটি আমরা কাজে লাগাতে পারি নাই। দুর্ভাগ্য হলো-বিজ্ঞান ও প্রযুক্তি বিমুখ শিক্ষা দর্শনে অতীতে সনদনির্ভর শিক্ষা দিয়ে সম্ভাবনাময় মানবসম্পদকে মানববোঝায় পরিণত করা হয়েছে। এ অবস্থার উত্তরণে সরকার শিক্ষা ব্যবস্থার আমুল পরিবর্তনে নানাবিদ কর্মপরিকল্পনা নিয়েছে। এর জন্য আমরা সরকার কে আন্তরিক ধন্যবাদ জানাই।

বিশ্বব্যাপী আর্থ-সামাজিক অগ্রগতি এবং বিজ্ঞান ও প্রযুক্তির নানান বিষ্ময়কর উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষা ও প্রশিক্ষণের গুরুত্ব ছিল এবং আগামীতেও থাকবে। বিষয়টি অনুধাবনে নিয়ে সরকার দেশে কারিগরি ও কর্মমূখী শিক্ষার উপর জোর দিয়েছে। এ প্রক্রিয়ায় দেশের সুবিধাবঞ্চিত এলাকার মেধাবী শিক্ষার্থীদের মাঝে কারিগরি শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের পাশাপাশি বাকাশিবো এর অধীনে বেসরকারি কারিগরি পলিটেকনিক অনুমোদন দিয়েছে। সরকারের এই বাস্তবমুখী সিদ্ধান্ত বাস্তবায়নে দেশের কিছু শিক্ষানুরাগী স্ব-উদ্যোগে রাজধানী ঢাকার সন্নিকটে মানিকগঞ্জে প্রতিষ্ঠিত করেছে এনপিআই, মানিকগঞ্জ। মানবিক মূল্যবোধ ও দর্শন অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতার ভিত্তি গড়ে দেয়া এবং কর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টি করাই এন.পি.আই এর মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

কারিগরি শিক্ষার এই বিদ্যাপীঠটি বিজ্ঞান ও প্রযুক্তিক কেন্দ্রীক কর্মভিক্তিক, যেখানে উদীয়মান শিক্ষার্থীদের আধুনিক জ্ঞান, দক্ষতা ও জীবনাচরণ সম্পর্কে ধারণা দেয়া হয়। যাতে করে তারা দেশের অভ্যন্তরে ও বহিঃবিশ্বের কর্মবাজারের চ্যালেঞ্জ মোকাবেলা করে জাতীয় আর্থ-সামাজিক উন্নয়ন -উৎপাদন – অগ্রগতিতে অসাধারণ মেধার স্বাক্ষর রাখতে সক্ষম হয়। বিশ্বব্যাপী সস্প্রসারিত ব্যবসা পরিকল্পনাতে আমাদের শিক্ষার্থীরা যাতে বিশ্বের অপরাপর দেশের তরুণদের সাথে প্রতিযোগিতায় সক্ষম হয়, সেই লক্ষ্য সামনে রেখে কারিগরি বিজ্ঞান ও প্রযুক্তি শাখার পাশাপাশি গ্লোবাল ভিলেজ ফ্রিল্যান্সিং ও উদ্যোক্তা হওয়ার জন্য প্রচেষ্টা করছে।

প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বৈশ্বিক জ্ঞান বিজ্ঞান আদান প্রদানের ধারণাপ্রসূত থেকে এন.পি.আই অনেক স্বনামধন্য শিল্প প্রতিষ্ঠানের সাথে যৌথ ভাবে কাজ করে যাচ্ছে। এছাড়া, আধুনিক শিল্পব্যবস্থায় কি ধরনের জনশক্তি প্রয়োজন সে লক্ষ্যে বিভিন্ন শিল্প কারখানার মালিকদের সাথে যোগাযোগ রক্ষা করে কারিকুলাম প্রণয়ন ও পাঠদান করা হচ্ছে। মূলতঃ মানসম্পন্ন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা দিয়ে গ্র্যাজুয়েটদের গতিশীল অর্থনীতিতে সম্পৃক্ত করে

উন্নত জীবনব্যবস্থা নিশ্চিত করার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে । কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ উচ্চ শিক্ষিত মানবসম্পদ তৈরি করার মহান দায়িত্ব পালনের লক্ষ্য নিয়ে এনপিআই কাজ করে যাচ্ছে।

লেখক: পরিচালক, ন্যাশনাল পলিটেকনিক ইনস্টিটিউট এনপিআই, মানিকগঞ্জ।

নিউজটি শেয়ার করুন
Scroll to Top