লাইসেন্স নবায়নের দাবিতে অটোবাইক চালকদের বিক্ষোভ

মানববন্ধন

দীর্ঘ দিন ধরে সংগ্রাম করেও মানিকগঞ্জ পৌরসভার নিবন্ধকৃত ব্যাটারি চালিত অটোবাইকের লাইসেন্স নবায়ন করতে পারেনি কয়েকশ অটোবাইক মালিক। এর মধ্যে নিবন্ধকৃত অটোবাইক লাইসেন্স বাতিল করে অর্থের বিনিময়ে নতুন করে লাইসেন্স দেওয়ার অভিযোগ উঠেছে পৌরকর্তৃপক্ষের বিরুদ্ধে।

আদালতে মামলা নিষ্পতি না হওয়া পর্যন্ত ও পুরাতন নিবন্ধনকৃত অটোবাইকের লাইসেন্স নবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে অটোবাইক চালক মালিকরা।

বুধবার সকাল ১০ টার দিকে মানিকগঞ্জ পৌর হ্যালোবাইক চালক ও মালিক সমিতির ব্যানারে শতাধিক অটোবাইক চালক মালিক নিবন্ধনকৃত অটোবাইকের লাইসেন্স নবায়নের দাবিতে এবং আদালতে মামলা নিষ্পতি না হওয়ার পর্যন্ত পুরাতন অটোবাইক নির্বিঘ্নে চলার দাবিতে ঘন্টা ব্যাপি মানিকগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন।

হ্যালোবাইক চালক ও মালিকদের সুত্রে জানা গেছে ২০১০-১১ সালে মানিকগঞ্জ পৌর এলাকায় চলাচলের জন্য ব্যাটারি চালিত অটোবাইকে নিবন্ধন করে লাইসেন্স দেন পৌর কর্তৃপক্ষ। প্রতিটি গাড়িকে পৌর কর্তৃপক্ষের একটি নাম্বার দেয়া হয়। এর ধারাবাহিকতায় প্রতিবছর অটোবাইক গুলো নির্ধারিত টাকা ব্যাংকে জমা দিয়ে নবায়ন করে আসছে। ২০২০-২০২১ অর্থ বছরে মানিকগঞ্জ পৌরসভায় ৫৫০টি অটোবাইকে লাইসেন্স দেওয়া হয়। ২০২১-২০২২ অর্থ বছরে অটোবাইক নবায়ন করতে গেলে পৌর কর্তৃপক্ষ নবায়ন ফি জমা নেয়নি। কিন্তু ২০২১ সালে অক্টোবর মাসে হঠাৎ করে পৌরসভা সিদ্ধান্ত নেন সকল অটোবাইকের লাইসেন্স বাতিল করা হয়েছে। সেই সাথে নতুন করে আবেদন করে লাইসেন্স নিতে হবে। পৌরসভার এই আহবানে প্রায় দুই হাজার আবেদন পড়ে অটোবাইক লাইসেন্সের জন্য।

এদিকে নিবন্ধকৃত অটোবাইকগুলো নবায়নের দাবিতে অটোবাইক চালকরা মানিকগঞ্জ সিনিয়র জজ আদালতে মামলা করেন। আদালত থেকে নির্দেশ দেওয়া হয় অগ্রাধীকার ভিত্তিতে চলতি লাইসেন্সধারীদের নবায়নের জন্য।

মানিকগঞ্জ পৌর হ্যালোবাইক চালক ও মালিক সমিতির সভাপতি সাদেক আলী বলেন , আদালতের নির্দেশ উপেক্ষা করে পৌর কর্তৃপক্ষ নতুন করে গত অর্থ বছরে থেকে নিবন্ধন দেওয়া শুরু করেন । বর্তমানে ৭০০ অটোবাইক নিবন্ধন দিয়েছেন পৌর সভা। এসব অটোবাইক থেকে কাউন্সিলর ও দালালরা গড়ে এক থেকে দেড় লাখ টাকা নিয়েছেন। বর্তমানে পৌর সভার কর্মচারীরা পুরাতন লাইসেন্সধারী গাড়ী রাস্তায় পেলেই তার উপর আক্রমন করছেন। যেহেতু আদালতে মামলা চলমান রয়েছে তাই মামলা নিষ্পতি না হওয়ার পর্যন্ত আমাদের পুরাতন নিবন্ধনকৃত গাড়ী যাতে চলতে পারে তার জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, মামুন খান, নাজমা আক্তার, হয়রত আলী, ইউসুফ আলী, জসিম উদ্দিনম জাহাঙ্গীর প্রমূখ। পরে শহরে বিক্ষোভ মিছিল বের করা হয়।

এব্যাপারে পৌর মেয়র রমজান আলী বলেন, সরকারের পক্ষ থেকে ব্যাটারি চালিত অটোবাইকের লাইসেন্স না দেওয়ার কথা বলেছে। তার পর মানবিক বিবেচনায় পৌরসভা থেকে লাইসেন্স দেওয়া হয়েছে। আদালতে মামলা রয়েছে তাই আইনগত যা হবে তাই করা হবে।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top