ঘুষ দূর্ণীতির প্রতিবাদ করায় আইনজীবী বহিষ্কার

আইনজীবী

‘ঘুষ,দূর্নীতি আর ন্যায় বিচার এক সাথে চলে না’, শ্লোগান সম্মলিত লিফলেট বিতরন ও সহযোগীদের নিয়ে মানববন্ধন করায় মাহাবুবুল ইসলাম নামের এক আইনজীবীকে পনের দিনের জন্য আইন পেশা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে  জেলা আইনজীবী সমিতি।

পাশাপাশি তাকে সাত দিনের মধ্যে কারন দর্শানোরও নোটিশ দেয়া হয়েছে। তবে এই নির্দেশনা পাওয়ার পর পরই তিনি  আবারও রাজপথে দাঁড়িয়ে এর প্রতিবাদ করেছেন।

জানা গেছে, গত ১০ অক্টোবর মাহাবুবুর ইসলামের নেতৃত্বে কয়েকজন আইনজীবী বিচার বিভাগে বিভিন্ন অনিয়ম , দূর্নীতির বিরুদ্ধে মানববন্ধন করেন। সেখানে তারা দাবি করেন অ্যাফিডেভিট করতে নির্দিস্ট ফির অতিরিক্ত ৩০০ থেকে ৫০০ টাকা আদায় করা হচ্ছে। এক হাজার টাকার কমে কোন নকল সরবরাহ করা হচ্ছে না। রেকর্ড রুম থেকে নথি পেতে হলে অতিরিক্ত টাকা দিতে হয়। আদালতের অসাধু কর্মকর্তা কর্মচারীদের জন্য বিচার প্রার্থীদের মামলা খরচ অনেক বেড়ে যায়।

এর প্রেক্ষিতে বুধবার মানিকগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি জামিলুর রশিদ খান ও সাধারন সম্পাদক এ,এফ,এম নূরতাজ আলম বাহারের স্বাক্ষরে মাহাবুবুর রহমানকে ১৫ কার্যদিবসের জন্য আইন পেশা থেকে বিরত থাকা এবং কারন দর্শানোরে নোটিশ দেয়া হয়। মাহাবুবুর ইসলাম ও তার সাথিদের কর্মকান্ডে বার ও বেঞ্চের মধ্যে দুরত্ব সৃস্টি হয়েছে ও জেলা আইনজীবী সমিতির গঠণতন্ত্রের দ্বাদশ অধ্যায়ের ২০ এর “ক ” লঙ্ঘন করেছেন বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

  মানিকগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট  জামিলুর রশিদ খান সমকালকে জানান, ঘুষ দুর্নীতির বিরুদ্ধে আমরাও রয়েছি। আইনজীবী মাহাবুব ইসলাম নিজেই সঘোষিত একটি কমিটি করে তার আহবায়ক হয়েছেন। প্রতিবাদের নামে তিনি সিংগাইর জজ আদালতের ভিতরে গিয়ে কর্মচারী ও জজ সম্পর্কে কুরুচিপূর্ন মন্তব্য করেন। এর প্রেক্ষিতে গত ১৬ অক্টোবর  সিনিয়র জেলা ও  দায়রা জজ বিষয়টি জানতে চেয়ে সমিতিকে পত্র দিয়েছেন। তাই সমিতির সিদ্ধান্ত অনুযায়ী  আইনজীবী মাহাবুবুর ইসলামের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া তার সাথে আরো ৫জন আইনজীবীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।  

এদিকে বুধবার  নোটিশ পাওয়ার পর পরই বিকেলে আদালত চত্তরের বাইরে শহীদ রফিক সড়কে মাহাবুবুর ইসলাম গলায় একটি প্লাকার্ড ঝুলিয়ে এর প্রতিবাদ করেন। প্রেকার্ডে তিনি লেখেন ,“ঘুষের চেয়ে ভিক্ষা উত্তম। করলাম প্রতিবাদ , হইলাম বহিস্কার। আমাকে ভিক্ষা দিন।

 আইনজীবী মাহাবুবুর ইসলাম  বলেন ঘুষ দুর্নীতির প্রতিবাদ করায় আমাকে শাস্তি দেওয়া হয়েছে। তবে অন্যায়, দূর্নীতির বিরুদ্ধে সংগ্রাম, আন্দোলন চলবে। বৃহস্পতিবার তিনি মানিকগঞ্জ প্রেসক্লাবের সামনে এর প্রতিবাদ জানাবেন বলে জানান।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top