শতবছরের ঐতিহ্যবাহী ঘৌড়দৌড় প্রতিযোগিতা

ঘোড়া

প্রতিবছরের মত এবারও মানিকগঞ্জের ঘিওরে অনুষ্ঠিত হয়েছে শতবছরের ঐহিত্যবাহী ঘৌড়দৌড় প্রতিযোগিতা। উপজেলার বালিয়াখোড়া গ্রামবাসীর উদ্যোগে এই প্রতিযোগিতা চলে আসছে শত বছরেরও বেশি সময় ধরে।

বৃহস্পতিবার বেলা ২ টায় স্থানীয় ঘোড় দৌড মাঠে শুরু হওয়া এই প্রতিযোগিতায় ঘিওর, দৌলতপুর, শিবালয় উপজেলাসহ, পার্শ্ববর্তী টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী ও সিরাজগঞ্জ জেলার ৩০টি ঘৌড় সওয়ার অংশ নেন। বিভিন্ন অঞ্চলের হাজার হাজার মানুষ ঘৌড়দৌড় দেখতে ভিড় জমায়।

দেশের প্রাচীন ঐতিহ্যবাহী খেলা ঘোড়দৌড় প্রতিযোগিতার পাশাপাশি এখানে বসেছে গ্রামীণ মেলা। যে কারণে এই অঞ্চলের মানুষের মধ্যে দেখা দিয়েছে উৎসবের আমেজ। এ উপলক্ষে এলাকার মেয়ে, জামাই ও আত্নীয় স্বজনের নিমন্ত্রণের রেওয়াজ দীর্ঘদিনের।

বালিয়াখোড়া ইউপির ৫ নং ওয়ার্ড সদস্য মনসুর উদ্দিনের সভাপতিত্বে ঘোড়দৌড় ও গ্রামীণ মেলার উদ্বোধন করেন বালিয়াখোড়া ইউপি চেয়ারম্যান আবদুল আউয়াল খাঁন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ সদস্য মাহবুবুর রহমান জনি, উপজেলা ভাইস চেয়ারম্যান ইশতিয়াক আহম্মেদ শামীম, কাজী মাহেলা, ইউনিয়ন যুবলীগ সভাপতি হাফিজ শিকদার প্রমূখ।

অনুষ্ঠানের পৃষ্ঠপোষক স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল আউয়াল খান বলেন ঘোড়দৌড় প্রতিযোগিতাটি আজ প্রায় বিলুপ্তির পথে। বই পুস্তকে এ খেলার বর্ণনা মিললেও বাস্তবে খুব একটা আর চোখে পড়ে না। ঐতিহ্যবাহী এসব খেলাকে বর্তমান প্রজন্মের কাছে বাঁচিয়ে রাখতে আর স্থানীয় মানুষদের বিনোদন দিতে এই প্রতিযোগিতার চলছে শত বছরের বেশি সময় ধরে।

পরে বিজয়ীদের মধ্যে আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top