যে শহর দাঁড়িয়ে আছে পানির ওপর

ভেনিস

ইতালির ভেনিসকে বলা হয় পানির শহর। এই শহরটি পুরোটাই পানির ওপর দাড়িয়ে আছে। আপনি এক স্থান থেকে আরেক স্থানে যেতে হলে আপনাকে পানির ওপর দিয়েই যেতে হবে। হয় নৌকা না হলে পানির ট্যাক্সি দিয়েই আপনাকে ওই শহরে চলাচল করতে হবে।

ভেনিসের নৌকায় চড়ে যদি ভ্রমণ করা না যায় তাহলে কি ভ্রমণ পিপাসা মেটে বলুন? আমাদের দেশেও তো অনেক নদী আছে, আছে অনেক খালবিল। আমাদের দেশে নৌকারও ঘাটতি নেই কোথাও। কিন্তু ভেনিসের নৌকার সাজসজ্জাই অন্যরকম। খালের মমতায় আটকে যাওয়া এই ভেনিসে নৌকা ভাড়া করে আপনি ভেনিসের বাসাবাড়ির অলিগলিতে ঢুকে পড়তে পারেন।

আরো পড়ুন: রহস্যময় শহরের নাম ‘হুয়ানা পিচু’

ভেনিসের এই নৌকাগুলোর নাম গন্ডালা, যা সরু এবং লম্বা আকৃতির। ভেনিসের সাথে এই নৌকার সাথে স্থানীয়দের রয়েছে এক আত্নিক সম্পর্ক। একটা ছাড়া আরেকটা যেন সৌন্দর্যহীন।

১৮টি ছোট দ্বীপ নিয়ে এই শহরটি গঠিত। এখানে প্রায় চারশরও বেশি ব্রিজ রয়েছে। এই নৌকা দিয়েই একটা খাল থেকে আরেকটা খালে যেতে হয়। ভেনিসের আয়তন ৪১৪ বর্গকিলোমিটার। এই শহরটিতে আড়াই লক্ষাধিক মানুষের বসবাস। আড্রিয়াটিক সাগর পারেই ভেনিস অবস্থিত।

ভেনিসের নীল পানিতে যেন জাদু আছে। একবার ছুলে যেন বারবার ছুতে ইচ্ছা হয়। প্রতিদিন গড়ে প্রায় ৫০ হাজার পর্যটক এই শহরে ভ্রমণ করে থাকে।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top