মিষ্টির আছে কিছু ভাল গুণ!

মিষ্টি

বাঙালির প্রিয় খাবারের মধ্যে অন্যতম হল মিষ্টি। অনেকেই খাবার খাওয়ার পর মিষ্টি খেতে ভালবাসেন। অনেকেরই ধারনা মিষ্টিতে ওজন বাড়ার আশঙ্কা থাকে বিধায় পছন্দের এই খাবারটি এড়িয়ে যান। তবে মিষ্টির শুধুর খারাপ গুণ রয়েছে তা বলা যাবে না বরং ভালো কিছু গুণও রয়েছে।

ভারতীয় প্রতিবেদন অনুযায়ী, অস্বাস্থ্যকর তেলে ভাজা খাবার খাওয়ার কারণেই বর্তমান সময়ে অনেকেই অ্যাসিডিটির সমস্যায় ভূগে থাকেন। তবে বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের খাদ্যাভ্যাসই আমাদের অ্যাসিডিটি হওয়ার মূল কারন। কিন্তু এই সমস্যা কিছুটা হলেও কমাতে পারে মিষ্টি। ঝাল, মসলাযুক্ত ও তৈলাক্ত জাতীয় খাবার খাওয়ার পর সামান্য মিষ্টি খেলে তা অ্যাসিড কমাতে সাহায্য করে।

মিষ্টি খেলেই যে ওজন বেড়ে যাবে তা কিন্তু নয়। ওজন বাড়ার মূল কারন হচ্ছে উচ্চ ক্যালোরি। তবে নির্দিষ্ট পরিমানে মিষ্টি খেলে ওজন বাড়ার কোন আশঙ্কা থাকে না। চিকিৎসকদের মতে, পাকস্থলী থেকে অ্যাসিড ক্ষরণের পরিমাণ বেড়ে যায় প্রতিনিয়ত অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারনে। আর এই ক্ষরণের পরিমাণ কমাতে সাহায্য করে মিষ্টি।

ডায়াবেটিস হলে মিষ্টি খাওয়ার পরিমান আমরা কমিয়ে দেই। তবে রক্তে শর্করার পরিমান গুরুতর হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী মিষ্টি খাওয়া উচিত। বাড়িতে অনেকেই সুগার ফ্রি উপাদান দিয়ে মিষ্টি বানিয়ে খেতে পারেন।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top