যে কারনে অতিরিক্ত চুল পড়ে

অনেকেরই চুল পড়ার মত সমস্যা রয়েছে। মানুষের জীবনযাপন এবং বৈশিক আবহাওয়ার পরিবর্তনের ফলেই এই সমস্যার কারন বলে ধরা হচ্ছে। তবে অস্বাভাবিক চুল পড়লে শরীরের কোন এক রোগ বাসা বেঁধেছে বুঝতে হবে। গবেষকরা বলছেন, শরীরের যত্ন নেয়ার পাশাপাশি চুলের দিকেও যত্ন নেয়া দরকার।

বিশেষঞ্জদের পরামর্শ অনুযায়ী চুল পড়ার সমস্যা একে বাড়ে উড়িয়ে দেয়া ঠিক না। এই সমস্যা থেকে কোন কোন সময় অন্য রোগের লক্ষণ নিরুপণ করা যায়।

বর্তমান সময়ে পলিসিস্টিক ওভারি সিনড্রোমের মত সমস্যা নারীদের দেখা যাচ্ছে। যার ফলে হরমোনের ভারসাম্য কমে যাওয়াই মূলত এর একটি কারন। পলিসিস্টিক ওভারি সিনড্রোমের কারনে নারীদের অস্বাভাবিক চুল পড়া, চুল পাতলা, চুল রুক্ষ বা শুষ্ক হওয়া এবং অনিয়মিত পিরিয়ডের মত সমস্যা দেখা দিচ্ছে। অনেকেরই আবার ওজন বাড়ার সমস্যা লক্ষ্য করা যায়।

যাদের অতিরিক্ত চুল পড়ার সমস্যা দেখা যায় তাদের থাইরয়েড পরীক্ষা করানো উচিৎ। কারও শরীরে যদি থাইরয়েড থাকে তাহলে চুল রুক্ষ হওয়ার সাথে সাথে চুল পড়তে পারে এবং স্মৃতি শক্তিতে এর প্রভাব ফেলতে পারে।

অনেক সময় শ্যাম্পুর কারনে চুল পড়তে পারে। আবার শরীরে রক্তশূন্যতা থাকলে চুল পড়তে পারে। বিশেজ্ঞরা বলছেন, বর্তমান বেশিরভাগ মানুষ মানসিক চাপে থাকার কারনে নানা সমস্যায় ভূগে থাকে। আর এই মানসিক চাপের কারনে চুল পড়া বেশি হয়ে থাকে। তাই মানসিক স্বাস্থ্য ভাল রাখতে যোগ ব্যায়াম বা মেডিটেশন করার মাধ্যমে চুল পড়া প্রতিরোধ করতে হবে।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top