নিয়মিত বেদানা খাওয়ার সুফল

বাংলাদেশে বিভিন্ন ফলের মধ্যে একটি উপকারী ফল হিসেবে ধরা হয় বেদানা। এই ফলে মানবদেহের হৃৎপিন্ডকে সুস্থ রাখার মাধ্যমে হৃদরোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে এবং তা চুলের জন্যও অনেক উপকারী বলে জানান গবেষকরা।

নিয়মিতভাবে এই ফল খেলে মানব শরীরে বিভিন্ন উপকার পাওয়া যায়। তাই সকালের নাস্তা বা অন্যান্য সময়ে সাথে রাখতে পারেন এই ফল।

বেদানায় প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। যা শরীরের বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। এই ফলে অয়ান্টিঅক্সিডেন্টস ও ফ্ল্যাভনয়েডস থাকায় ফুসফুসের ক্যানসার, কোলন ক্যানসার, প্রস্টেট ক্যানসার এবং স্তন ক্যানসারের মত কোষ ধ্বংস করতে সাহায্য করে।  

আরো পড়ুন: দীর্ঘ সময় এসিতে থাকলে শরীরে যে ক্ষতি হয়

প্রতিনিয়ত মানব শরীরের রক্তে যে কোলেস্টেরল জমা হয়। প্রতিদিন বেদানা খাওয়ার মাধ্যমে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে এই ফল। নিয়মিত এই ফল খেলে হৃৎপিন্ডকে সুস্থ রেখে অনিয়ন্ত্রিত রক্তচাপ, টাইপ টু ডায়বিটিসের ঝুঁকি, হৃদরোগের ঝুঁকি ও কিডনির পাথর জমার মত সমস্যা সমাধান করতে এর জুড়ি মেলা ভার।

মস্তিস্কের অ্যালঝাইমার্স ও পারকিনসনের মতো রোগ কমায় এই বেদানা। এই ফলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান থাকায় শরীরের প্রদাহ দূর করতেও ভূমিকা রাখে বলে জানান বিশেষজ্ঞরা।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top