মানিকগঞ্জে দশ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে বিএমএর নির্বাচন

বিএমএ

মানিকগঞ্জে দীর্ঘ ১০ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এর জেলা কমিটির নির্বাচন।স্ব-স্ব কর্মক্ষেত্রে চিকিৎসা সেবা প্রদানের পাশাপাশি প্রচার প্রচারণা চালাচ্ছেন নির্বাচনে অংশ নেয়া প্রার্থীরা।

গঠনতন্ত্র মোতাবেক গত জুলাই মাসের ৭ তারিখে তলবী সভা থেকে ডা: আব্দুল হালিম মোল্লাকে আহবায়ক করে ৪ সদস্যর নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়। ওই কমিটি ৩ সেপ্টেম্বর নির্বাচনী তফসিল ঘোষণা করেন। নির্বাচনে ২৩ টি পদের বিপরীতে মনোনয়ন জমা পরেছিল ২৯টি। ৩ নভেম্বর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিনে ৬জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন। আগামী ১৩ নভেম্বর চূড়ান্ত প্রার্থী তালিকা প্রত্যাহার করার দিন। তফসিল অনুযায়ি আগামী ১০ ডিসেম্বর নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

ইতিমধ্যে আওয়ামী সমর্থিত প্যানেল স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) তাদের ২৩ সদস্যর প্যানেল ঘোষনা দিয়ে ব্যাপক প্রচারনা চালাচ্ছেন।

পরিষদের সভাপতি প্রার্থী হয়েছেন ডা. লুৎফর রহমান এবং সাধারণ সম্পাদক ডা. মোস্তাফিজুর রহমান।

এই প্যানেলের অন্যরা হলেন সহ সভাপতি পদে মোঃ নাসির হোসেন, মোঃ আমিনুর রহমান, কোষাধ্যক্ষ রঞ্জিত কুমার মন্ডল, যুগ্ম সম্পাদক মানবেন্দ্র সরকার মানব, সাংগঠনিক সম্পাদক কাজী এ কে এম রাসেল, বিজ্ঞান বিষয়ক সম্পাদক মোঃ আশরাফ হোসেন, দপ্তর সম্পাদক মো: তুষার হোসেন, প্রচার ও জনসংযোগ সম্পাদক মোঃ হুমায়ুন কবির, সমাজ কল্যাণ সম্পাদক নাজমুন নাহার মুনমুন, সংস্কৃতি ও আপ্যায়ন বিষয়ক সম্পাদক ডা. শারমীন তারেক, গ্রন্থাগার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ডা. মোঃ শাহাদৎ হোসেন।

এছারা কার্যকরী সদস্য পদপ্রার্থীরা হলেন পরিমল সাহা, মোঃ আশরাফুল ইসলাম, এ. বি.এম. তৌহিদুজ্জামান সুমন, এম ওয়ালী উল্লাহ আসিফ, আকিক উল করিম, মোঃ আনোয়ার হোসেন, হাবিবুল্লাহ খান, মেহনাজ হোসেন তাবাসসুম, ওলী আহমেদ ও তানভীর মাকসুদুল হাসান।

দীর্ঘ ১০ বছর পর নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় সাধারণ চিকিৎকদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।

সরেজমিন দেখা গেছে, বহুল প্রত্যাশিত এই নির্বাচনে আওয়ামী সমর্থিত প্রার্থীরা নিজেদের ছবিসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের ছবি দিয়ে ব্যানার-পোস্টার মানিকগঞ্জ সদর হাসপাতাল, কর্ণেল মালেক মেডিকেল কলেজসহ জেলার সাতটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন স্থানে সাটিয়ে দিয়েছেন।

তবে এই নির্বাচনে কোন প্রার্থী দেয়নি বিএনপি সমর্থিত সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশিত হলে নির্বাচনে অংশ নেয়া প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হবেন।

তবে, ড্যাবের একাধিক নেতা জানিয়েছেন তারা আওয়ামী লীগ সরকারের অধীনে এই নির্বাচনে অংশ নেবেননা।

নির্বাচনে সাধারণ সম্পাদক পদপ্রার্থী ডা: মোস্তাফিজুর রহমান বলেন, ২০১০ সালে সিদ্বেশ্বর মজুমদার সভাপতি ও রাজিব বিশ্বাস সাধারণ সম্পাদক পদে ছিলেন। সিদ্বেশ্বর মজুমদার চাকরি থেকে অবসরে চলে যাওয়ায় পঙ্কজ কুমার মজুমদার কমিটির ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। দুই বছরের ওই কমিটির মেয়াদ ২০১২ সালে শেষ হয়ে যায়। এরপর দীর্ঘ ১০ বছর ধরে ওই কমিটি মেয়াউত্তীর্ণ ও নিষ্ক্রিয় ছিল। ওই কমিটি চিকিৎসকদের পেশাজীবী রাজনীতিতে এবং জাতীয় দুর্যোগে, জাতীয় দিবসে চিকিৎসকদের প্রতিনিধিত্ব না করে নাম সর্বস্ব ভাবে চলছিল। কেন্দ্র থেকে তাদের অনেকবার নির্বাচন আয়োজন করার তাগিদ দিলেও তারা সেব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করেননি। এমতাবস্থায় গঠনতন্ত্র মোতাবেক শতশত চিকিৎসক তলবি সভার মাধ্যমে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে এবং ভোটার হালনাগাদ করে। কেন্দ্রীয় বিএমএ মহাসচিব এ ব্যপারে অবগত রয়েছেন।

সভাপতি পদপ্রার্থী ডা: লুৎফর রহমান বলেন, স্বেচ্ছাচারিতা প্রতিরোধ করে আর্ত মানবতার সেবা থেকে বিচ্যুত না হয়ে জনবান্ধব চিকিৎসক,স্বাস্থ্য বান্ধব জেলা বিএমএ কমিটি গঠন ও বঙ্গবন্ধুর সোনার বাংলায় স্বাস্থ্য ব্যবস্থার অগ্রদূত মাননীয় স্বাস্থ্য মন্ত্রী মহোদয়ের আধুনিক রুপদানকৃত মানিকগঞ্জ জেলায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার চিকিৎসাসেবক হয়ে চিকিৎসা সেবা অধিকতর উন্নততর করাই এই পরিষদের মূল লক্ষ্য।

তিনি  আরো বলেন, একটি মহল নির্বাচন নিয়ে ফেসবুকে অপপ্রচার চালাচ্ছে। ওই কুচক্রি মহল ফেসবুকে সব ভোটারকে অবৈধ সদস্য বলে উল্লেখ করেছে।

ফেসবুকের ওই পোষ্টের ব্যাপারে তিনি বলেন, বিএমএর কেন্দ্রীয় মহাসচিব একমাত্র মুখপাত্র। কে অবৈধ ভোটার কে বৈধ ভোটার তা বলার এখতিয়ার একমাত্র কেন্দ্রীয় মহাসচিব স্যারেরই রয়েছে। কেন্দ্র জেলা কমিটির এই নির্বাচন কমিটির কাজ নিয়ে অবগত আছেন।

নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক ডা: আব্দুল হালিম মোল্লা জানান, দীর্ঘ ১০ বছর কমিটি নিষ্ক্রিয় থাকায় সংগঠনটি একেবারেই ঝিমিয়ে পড়েছিল। গঠনতন্ত্র মোতাবেক নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে।

সবখবর/ সারাদেশ

নিউজটি শেয়ার করুন
Scroll to Top