প্রতিদিন কতগুলো ডিম খাওয়া স্বাস্থ্যসম্মত

ডিম

ডিম শুধু স্বাদে নয় পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার। শরীরের প্রয়োজন অনুযায়ী ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি সব ধরনের প্রোটিনের চাহিদা পূরন করে থাকে ডিম। ডিমে ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, সোডিয়াম, ভিটামিন ৬, ১২, ডি, আয়রন, থিয়ামিন ও জিঙ্কসহ নানানসব উপাদান রয়েছে বলে মত দিয়েছেন পুষ্টিবিদরা।

অনেকেই প্রতিদিন প্রচুর পরিমানে ডিম খেয়ে থাকেন। ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। তবে প্রতিদিন কতগুলো ডিম খাওয়া স্বাস্থ্যসম্মত।

পুুষ্টিবিদরা বলেন, প্রতিদিন ডিম না খেয়ে সপ্তাহে তিন থেকে চারটি ডিম খাওয়া উত্তম। মানব শরীরে বায়োডিন খুবই গুরুত্বপুর্ন। তাই বেশি পরিমান ডিম খেলে ডিমের মধ্যে থাকা অ্যাভিডিন নামের গন্ঢাইকোপ্রোটিন শরীরে প্রবেশ করে বায়োটিন শোষণে বাধা দিতে পারে। শরীরে বায়োডিনের ঘাটতি হলে মস্তিষ্কের কাজে বিরূপ প্রভাব পরতে পারে।

আরো পড়ুন: ৭ মার্চ পতাকা উত্তোলন বাধ্যতামূলক

বায়োডিনের কারনে ভিটামিন ও পানি খুব সহজে শরীর থেকে বের করে। ডিমের সাধা অংশ বায়োডিন শোষণে বাধা দেয় বিধায় ডিম কম খাওয়াই ভালো।

অনেকেই দিনেরাতে ছয় থেকে সাতটি ডিম খেয়ে থাকেন। তবে যারা শরীর চর্চা ও কায়িক পরিশ্রম করে থাকেন তাদের ক্ষেত্রে ভিন্ন। সুস্থ একজন মানুষ দিনেরাতে মিলে একটি বা সপ্তাহে চার থেকে পাঁচটির বেশি ডিম খাওয়া মোটেই উচিত নয়।

এমনকি প্রোটিন ডায়েটে যারা রয়েছেন তাদের ক্ষেত্রেও এর ব্যতিক্রম প্রয়োজন নেই। কারও প্রোটিনের ঘাটতি হলে চাহিদা পূরনে কখনই বেশি ডিম খাওয়া উচিৎ নয়। প্রয়োজনে মাছ ও মাংশ বা অন্যান্য উৎস থেকে প্রোটিনের চাহিদা পূরণ করতে হবে।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top