ঠোঁট ফাটা এড়াতে যা যা করবেন

lips

ঠোঁট ফাটা সমস্যা মূলত শীতকালে বেশি দেখা যায়। শীতে অনেকেরই ঠোঁট ফাটার সমস্যায় রক্ত পর্যন্ত বের হয়। তবে কিছু বিষয়ে বাড়তি যত্ন নিলে এ ধরনের সমস্যা থেকে পরিত্রান পাওয়া যেতে পারে।

শীতকালে ঘুম থেকে উঠে প্রথমে হালকা ভেজা কাপড় দিয়ে ঠোঁট ভালভাবে মুছে নিতে হবে। এতে ঠোঁটের মরা চামরা উঠে যাবে। ঠোঁটের মরা কোষ উঠাতে মাঝে মাঝে স্ক্রাবিং করাতে পারেন। সেক্ষেত্রে মধুর সাথে চিনি মিশিয়ে ঠোঁটে ঘষলে মরা কোষ উঠে যাবে। গোলাপজল ও অলিভ ওয়েল ঠোঁটের জন্য উপকারী। আবার ঠোঁটের কালচে ভাব থেকে গোলাপি ভাবে ফিরে পেতে ঘি লাগাতে পারেন।

ঠোঁটের পরিচর্যা করলেই শুধু চলবে না। তার জন্য প্রচুর পরিমানে পানি পান করতে হবে। কারন শীতে অনেকেই পানি পান কমিয়ে দেন। এতে করে ঠোঁটের উপর বিরুপ প্রভাব ফেলতে পারে। দিনে ৮ থেকে ১০ গ্লাস পানি খেলে শরীরের আদ্রতা থাকে। শীতকালীন শাকসবজি ও বাদাম জাতীয় খাবারের সাথে বেশি বেশি করে ভিটামিন সি জাতীয় ফল খেতে হবে।

দুধ ও দুধের সর বাটা লাগালে ঠোঁট ফাটা কমবে এবং কোমলও হবে। মাঝে মাঝে নারকেল তেল এবং রাতে ঘুমানোর সময় আমল্ড তেল ঠোঁটে লাগাতে পারেন।

ঠোঁটের পরিচর্যার জন্য শুষ্ক ঠোঁট আর্দ্র করতে মাঝে মাঝে জিহ্বা দিয়ে ভিজিয়ে দিয়ে থাকি। তাতে উপকারের চেয়ে অপকারই বেশি হয়। এমনকি অনেকেই ঠোঁটের চামড়া হাত দিয়ে তুলি। এতে করে ঠোঁটের ক্ষত ও ঠোঁট ফাটা আরো বাড়ে। শীতকালে ঠোঁটে ম্যাট লিপস্টিক দেওয়া যাবে না। গ্লাসি লিপস্টিক লাগাতে পারেন। প্রয়োজনে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে পারেন।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top