উচ্চ রক্তচাপ কমাবে বেদানার রস

বেদানা ফল

হাইপারটেনশন বা উচ্চরক্তচাপ কথাটির সাথে আমরা সকলেই কমবেশি পরিচিত। আমাদের দেশে প্রায় প্রত্যেক বাড়িতেই দু একজন রোগী পাওয়া যাবে যারা উচ্চ রক্তচাপে ভুগছেন।

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। এই রোগীদের হৃদরোগের আশঙ্কা থাকে অনেক বেশি। যে কারণে এই রোগ ধরা পড়লেই ডাক্তারা রোগীকে সতর্ক থাকার পরামর্শ দেন।

পুষ্টিবিদরা এই রোগীদের জন্য প্রতিদিনের খাবার তালিকায় একটি বিশেষ পানীয় রাখার পরামর্শ দিয়েছেন। সেটি পানীয়টি হলো বেদানার রস। এই বেদানার রস চিনি ছাড়া খেতে হবে। এক কাপ বেদানার রস খেলেই ভীষণ উপকার পাওয়া যাবে।

আরো পড়ুন: পাপের শহর ‘লাস ভেগাস’

প্রচুর পরিমানে ভিটামিন সি এবং ফোলেট থাকে বেদানার রসে। তাছাড়া অন্যান্য ফলের রসের তুলনায় এতে থাকে তিনগুন বেশি অ্যান্টি অক্সিডেন্ট। রেড ওয়াইন এবং গ্রিন-টির চাইতে বেশি অ্যান্টি অক্সিডেন্ট আছে বেদানার রসে। এই পানীয় সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। যার ফলে উচ্চ রক্তচাপের রোগীরা পায় মানসিক শান্তি। এটি পান করলে দুশ্চিন্তাও কমে আসে।

এটি শরীরের আর্টারি পরিষ্কার রাখতে সাহায্য করে। তছাড়া এটি পান করলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও অনেক কম। তাছাড়া কোলেস্টেলের মাত্রা কামাতে এর জুড়ি মেলা ভাড়।

বিশেষজ্ঞরা রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে তাদেরকে নিয়মিত বেদানার রস খাওয়ার পরামর্শ দিয়েছেন।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top