শূণ্যে নামবে সীমান্ত হত্যা

হাসিনা-মোদি

বাংলাদেশ ও ভারত সীমান্ত হত্যা শূণ্যের কোঠায় নামিয়ে আনতে সম্মত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠকের পর যৌথ বিবৃতিতে এমন কথা জানা গেছে।

দুই দেশের মধ্যে আঞ্চলিক নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, প্রতিরক্ষা, বাণিজ্য, পানি, সাংস্কৃতিক উন্নয়ন বিষয়ক আলোচনাও হয়েছে। দুই রাষ্ট্র প্রধানের আলোচনায় দুদেশের জনগণের পারস্পরিক সম্পর্ক আরও নিবিড় করার বিষয়টি নিয়েও আলোচনা হয়। পাশাপাশি দুই নেতা দুদেশের নাগরিকদের ভ্রমণ ব্যবস্থাপনা আরো সহজতর করার বিষয়ে জোর দিয়েছেন।  

আরো পড়ুন: হরিরামপুরে বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত

যৌথ বিবৃতিতে থেকে জানা গেছে, দুই রাষ্ট্র প্রধান অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা করেন। দ্বিপক্ষীয় সহযোগিতার সব বিষয়ই আলোচনায় উঠে আসে। তবে জলবায়ু পরিবর্তন, তথ্য প্রযুক্তি, প্রতিরক্ষা, সাইবার নিরাপত্তা সহ আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় আলোচনায় গুরুত্ব পায়।

আলোচনায় চাল, গম, চিনি, পেঁয়াজ, আদা ও রসুনের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ভারত থেকে নিশ্চিত করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। ভারত নিজেদের চাহিদা ও জোগানের বিষয়টি বিবেচনায় রেখে বাংলাদেশে নিয়মিত পণ্য সরবরাহের বিষয়টি ইতিবাচকভাবে বিবেচনায় রাখার আশ্বাস দিয়েছে।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top