বিশ্বের প্রাচীন ‘আল কারাওইন বিশ্ববিদ্যালয়’

আল কারাউইন বিশ্ববিদ্যালয়

মরক্কোর ফেজ নগরীতে অবস্থিত আল কারাওইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ৮৫৯ খ্রিস্টাব্দে। ফাতিমা আল ফিরি নামক এক মহীয়সী নারী তার ধনাঢ্য ব্যবসায়ী বাবার কাছ থেকে প্রাপ্ত অর্থসম্পদ দিয়ে এটি প্রতিষ্ঠা করেন।

শুরুতে এটি মসজিদের অংশ হিসেবে প্রতিষ্ঠিত হলেও ধীরে ধীরে মুসলিম বিশ্বে নেতৃত্বদানকারী অন্যতম ধর্মীয় ও সাধারণ শিক্ষাবিষয়ক কেন্দ্রে পরিণত হয়। মধ্যযুগে মুসলিম বিশ্ব ও ইউরোপের মধ্যে সংস্কৃতি এবং জ্ঞান বিনিময়ে এটির ভূমিকা ছিলো গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন:‘হুয়াক্সি’ গ্রামের সবাই কোটিপতি

এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র বা শিক্ষক ছিলেন ইবনে মাইমুন, আল-ইদ্রিসি, ইবনে আরাবি, ইবনে খালদুন প্রমুখ বিদ্বানরা। এখানে ইসলামী আইনশাস্ত্র, ব্যাকরণ, যুক্তিবিদ্যা, চিকিৎসাবিদ্যা, গণিত, রসায়ন, ভূগোল ইত্যাদি বিষয় পড়ানো হতো।

১৩৪৯ সালে সুলতান আবু ইনান ফ্যারিস এ বিশ্ববিদ্যালয়ে একটি লাইব্রেরি প্রতিষ্ঠা করেন। এ লাইব্রেরিতে অসংখ্য মূল্যবান পাণ্ডুলিপি স্থান পায়। ১৯৬৩ সাল থেকে এটি মরক্কোর আধুনিক বিশ্ববিদ্যালয় পদ্ধতির সাথে যুক্ত হয়।

জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) এবং গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে প্রতিষ্ঠা থেকে অদ্যাবধি কার্যক্রম পরিচালিত প্রাচীনতম বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top