শুরু হলো শোকের মাস

বঙ্গবন্ধু

আজ থেকে শুরু হলো শোকের মাস। এ মাসেই সংঘটিত হয়েছিল বাংলাদেশের ইতিহাসের ভয়াবহতম হত্যাকাণ্ড। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছিল।

শোকের মাসে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পালন করবে মাসব্যাপী নানা কর্মসূচি। বাংলাদেশ আওয়ামীলীগ মাসব্যাপী শোক দিবসের নানা কর্মসূচি পালনের সর্বস্তরের নেতাকর্মীসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতি উদাত্ত আহবান জানিয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সাথে তার সহধর্মিণী শেখ ফজিলাতুন নেছা মুজিব, বঙ্গবন্ধুর ভাই শেখ আবু নাসের, জাতির পিতার বড় ছেলে বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, দ্বিতীয় ছেলে বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল, কনিষ্ঠ ছেলে শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামালকে হত্যা করা হয়।

একই সাথে আরও নিহত হন- মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মণি, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক ও জাতির পিতার ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, তার ছোট মেয়ে বেবী সেরনিয়াবাত, কনিষ্ঠ পুত্র আরিফ সেরনিয়াবাত, দৌহিত্র সুকান্ত আব্দুল্লাহ বাবু, ভাইয়ের ছেলে শহীদ সেরনিয়াবাত, আব্দুল নঈম খান রিন্টু ও বঙ্গবন্ধুর প্রধান সামরিক সচিব কর্নেল জামিল উদ্দিন আহমেদ।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top