কালচারাল অফিসারের পদত্যাগের দাবীতে বিক্ষোভ

মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সেলিনা ছাইদা সুলতানা আক্তারের পদত্যাগ চেয়ে বিক্ষোভ করেছে সাংস্কৃতিক কর্মীরা।

শুক্রবার বেলা সাড়ে ১১ টার দিকে শহরের বেউথা এলাকায় জেলা শিল্পকলা একাডেমির গেটের সামনে তারা বিক্ষোভ করে।

বিক্ষোভকারীরা জানান, ২০১৭ সাল থেকে মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির কোনো কমিটি নেই। তৎকালীন এক বছরের মধ্যে নতুন কমিটি গঠনের আগ পর্যন্ত জেলা প্রশাসককে আহবায়ক করে, জেলা কালচারাল অফিসার সদস্য সচিব ও অপর তিনজন সদস্যসহ ৫ সদস্যের আহবায়ক (এডহক) কমিটি গঠন করা হয়। এর মধ্যে আতিয়া খানম সুরমা নামে একজন সদস্য মারা যান।

তারা আরো জানান, নিয়ম অনুযায়ী নতুন কমিটি না হওয়া পর্যন্ত এডহক কমিটির সদস্যদের মতামতের ভিত্তিতে শিল্পকলা একাডেমি পরিচালিত হবে। কিন্তু কালচারাল অফিসার এডহক কমিটির সদস্যদের না জানিয়ে নিজেই একক সিদ্ধান্তে শিল্পকলা একাডেমি পরিচালনা করছেন। আর এই সুযোগে বিভিন্ন অনুষ্ঠানমালার বাজেটের টাকা সঠিক নিয়মে খরচ না করে ভুয়া বিল-ভাউচার দেখিয়ে আত্মসাৎ করছেন। এছাড়া গত বছর ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শাহাদৎ বার্ষিকী পালনে ৬৪টি জেলার মত মানিকগঞ্জেও অনুদান আসে ১ লাখ টাকা। কিন্তু শোক দিবসের কোনো অনুষ্ঠান না করেই পুরো টাকা লোপাট করেছেন কালচারাল অফিসার।

একইভাবে গণহত্যার ওপর নাটকের বাজেট বরাদ্দ, শিল্পকলায় শিক্ষার্থী ভর্তির টাকা, স্বাধীনতার সুবর্নজয়ন্তী অনুষ্ঠানমালার খরচ, বঙ্গবন্ধুর ওপর লেখা গানের শিল্পী সম্মানি, প্রতি বছরে ৫জন গুনী শিল্পী সম্মাননার বরাদ্দসহ বিভিন্ন জাতীয় দিবসের অনুষ্ঠানমালার বাজেট বরাদ্দের টাকা ভুয়া বিল ভাউচার দেখিয়ে সরিয়ে নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। তাই অনতিবিলম্বে জেলা কালচারাল অফিসারের পদত্যাগ ও তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানান আন্দোলনকারী শিল্প কলা একাডেমির শিক্ষার্থীরা।

বক্তব্যের জন্য কালচারাল অফিসারের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

সবখবর/ নিউজ ডেস্ক

নিউজটি শেয়ার করুন
Scroll to Top